চুয়াডাঙ্গায় নানা আয়োজন বিশ্ব এইডস দিবস পালিত

চুয়াডাঙ্গায় নানা আয়োজন বিশ্ব এইডস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদকঃ সারা বিশ্বের ঐক্য, এইসড নির্মূলে সবাই নিব দায়িত্ব ” এই প্রতিপাদ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও নানা আয়োজনের মধ্যে দিয়ে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে বিশ্ব এইড দিবস।


সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় হাসপাতাল চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়।


পরে হাসপাতালের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসানের সভাপতিত্বে আলোচনা সভাই  প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীন। 

বক্তারা বলেন, বাংলাদেশে এইচআইভি সংক্রমণের হার কম হলেও সম্ভাব্য সব কারণ ও ঝুঁকিপূর্ণ আচরণ বিদ্যমান।


উচ্চ মাত্রায় আক্রান্ত দেশসমূহের সাথে ভৌগোলিক অবস্থান, দীর্ঘ সীমান্ত পথ, মানবপাচার, সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণ, পেশাভিত্তিক যৌনকর্ম, এইচআইভি-বিষয়ক অপবাদ ও বৈষম্য, নিরক্ষরতা ইত্যাদি কারণে সাধারণ সাধারণ মানুষের মাঝে এইচআইভি আক্রমণের ঝুঁকি বিদ্যমান।

এসব বিষয়ে সচেতনতা সৃষ্টি ও সতর্ক থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান বক্তারা।


এসময় আরা উপস্থিত ছিলেন, সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল চিকিৎসক ডা সাজিদ হাসান,. কনসালটেন্ট (গাইনী) ডা. আকলিমা খাতন, কনসালটেন্ট, শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান মিলন, ও ডা. আসাদুজ্জামান মালিক খোকন,ডেন্টাল সার্জারি ডা. জয়নাল আবেদীন, জুনিয়র কনসালটেন্ট (অ্যানেসথেসিয়া) ডা. গোলাম মোর্শেদ ডালিম। এছাড়াও, নার্সিং সুপার ভাইজার সহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ডাক্তার- নার্সগণ ও হাসপাতালের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন